বাংলাদেশ

আচরণ বিধি কঠোরভাবে তদারকিতে চার সিটিতে ইসির চিঠি

সিলেট, খুলনা, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচনী এলাকায় আচরণ বিধি প্রতিপালন কঠোরভাবে তদারকি করতে চার জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট মহানগর পুলিশ কমিশনারদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২ মে) এ খবর জানান নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আলমগীর হোসেন।

তিনি বলেন, ওই চার চার সিটিতে নির্বাচনী আচরণ বিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসি সচিব সাংবাদিকদের বলেন, ইসি ব্যর্থতার বিষয় নয়, আইন সবাইকে মানতে হবে।আচরণ বিধি না মানলে ব্যবস্থা নেয়া হবে। জেনেই হোক বা অজান্তে হোক অনেকেই আচরণ বিধি ভঙ্গ করছেন। এমনকি দোয়ার ছলেও আচরণ বিধি ভঙ্গ করা হচ্ছে।

তিনি জানান, রিটার্নিং কর্মকর্তার নিষেধ করার পরও যারা আচরণ বিধি লঙ্ঘন করেছেন তাদের সাত মে তলব করা হয়েছে। প্রার্থীর ব্যাখ্যা সন্তোষজনক না হলে শাস্তি দেয়া হবে।

মন্ত্রী-এমপিদের নির্বাচনী এলাকায় না যেতে চিঠি দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আচরণ বিধি না মানলে আরও কঠোর হওয়া প্রয়োজন।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, খুলনা ও বরিশাল সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। এই দুই সিটিতে মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে।

আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় এক জুন। আর এই দুই সিটিতে ভোট গ্রহণ করা হবে ২১ জুন।

চারটি সিটিতেই ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

আরও খবর

Sponsered content