খেলাধুলা

ম্যাচসেরা হেড, টুর্নামেন্ট সেরা কোহলি

ডেস্ক রিপোর্ট

১৯ নভেম্বর ২০২৩ , ৫:৩৫:০৮ প্রিন্ট সংস্করণ

টুর্নামেন্টজুড়ে বিশ্বকাপ মাতিয়েছিলেন রোহিত শর্মা, বিরাট কোহলি, স্রেয়াশ আয়ার, মোহাম্মদ শামি কিংবা গ্লেন ম্যাক্সওয়েলরা।

কে জানতো, বিশ্বকাপের ফাইনালে এদের কেউ নয়, সমস্ত আলো কেড়ে নেবেন অন্য কেউ? তিনি হলেন ট্রাভিস হেড। ভারত বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার শিরোপা জয়ের সবচেয়ে বড় নায়ক।

এভাবেই বুঝি কিংবদন্তির সৃষ্টি হয়। বিশ্ব ক্রিকেটে অস্ট্রেলিয়া আরো একবার প্রমাণ করলো কেন তাদের পৃথিবীর সেরা ক্রিকেট দল। ভারতকে ৬ উইকেটে হারিয়ে ৬ষ্ঠ বিশ্বকাপ জয়ের দিনে অজিদের নায়ক হয়ে উঠলেন ট্রাভিস হেড।

অথচ হেডের বিশ্বকাপে খেলারই কথা ছিল না। প্রথম পাঁচ ম্যাচ ইনজুরির কারণে একাদশেই সুযোগ পাননি। তবুও তার উপর আশা হারায়নি অস্ট্রেলিয়া। তাকে দলে রেখে ও পরবর্তীতে তাকে একাদশে সুযোগ দিয়ে প্রমাণ করলো অজিদের দাঁড়াই এমন সিদ্ধান্ত নেওয়া সম্ভব।

ট্রাভিস হেডও আস্থার প্রতিদান এভাবে দিবেন সেটি বোধহয় অজিরাও ভাবেনি। বিশ্বকাপের সেমিফাইনালেও হয়েছিলেন ম্যান অফ দ্য ম্যাচ। আর ফাইনালেও হলেন দলের নায়ক।

বিশ্বকাপের ফাইনালে যখন ২৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে মোহাম্মদ শামি এবং জসপ্রিতম বুমরাহদের তোপের মুখে একের পর এক উইকেট হারাচ্ছিলো অসিরা, তখন অন্যপাশে অবিচল আস্থার সঙ্গে ব্যাট করে ১৩৭ রানের অভাবনীয় এক ইনিংস খেলে দলকে এনে দিলেন বিশ্বজয়ের খেতাব।

এদিকে বিশ্বকাপ জিততে না পারলেও এবারের বিশ্ব আসরে ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটিয়েছেন বিরাট কোহলি। ১১ ম্যাচে ৯৫.৬৩ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৭৬৫ রান। 

এর মধ্যে ৬টি হাফ সেঞ্চুরি ও তিনটি সেঞ্চুরি করেছেন তিনি। সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৩ বলে ১১৭ রান করে ভারতকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রেখেছেন। ফাইনালে ৬৩ বলে ৫৪ রান করেছেন তিনি। তাই অবধারিতভাবেই টুর্নামেন্ট সেরা হয়েছেন ভারতের এই তারকা।

আরও খবর

Sponsered content