ক্যাম্পাস

এনটিইউ-জাবি যৌথ উদ্যোগে ডিমেনশিয়ার উপর কর্মশালা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২৪ , ৫:২৪:২৭ প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্রের নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আই আই টির অ্যাপ্লাইড ইনটেলিজেন্স অ্যান্ড ইনফরমেটিক্স ল্যাবের যৌথ উদ্যোগে  স্মৃতিভ্রষ্টতা বা ডাইমেনশিয়া রোগ নির্নয়ে ব্যাখ্যাযোগ্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে প্রাথমিক পর্যায়ে এ রোগ নির্নয় বিষয়ক এক কর্মশালা অনুষ্টিত হয়।

শুক্রবার (০৫ এপ্রিল)  রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

দিনব্যাপী এ কর্মশালায় সভাপতিত্ব করেন ন্যাশনাল ইন্সিটিউট অব নিউরো সাইন্স এর পরিচালক  অধ্যাপক ডা. দ্বীন মাহমুদ। 

যুক্তরাজ্যের নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড.মুফতি মাহমুদ এর সঞ্চালনায় বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে কর্মশালায় উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ,স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ মোজাম্মেল হোসেন খান, ল্যাবেইড ক্যান্সার হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. আব্দুল মাহিদ খান,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইআইটমটি বিভাগের প্রফেসর ডা.শামীম কায়সার এবং আস্থা ফাউন্ডেশনের শিল্পী আক্তার। 

অনুষ্ঠানটির বিষয়ে মন্তব্য করে ড. মুফতি মাহমুদ বলেন, এই কর্মশালাটি ডিমেনশিয়া চিকিৎসায় বহুবিষয়ক সহযোগিতা এবং উদ্ভাবনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে।তিনি আরো বলেন,আমরা ব্যাখ্যাযোগ্য কৃত্রিম বুদ্ধিমত্তা সমাধান ব্যবহার করে বাংলাদেশের স্বাস্থ্যসেবা পেশাদার এবং যত্নশীলদের ক্ষমতায়ন করার লক্ষ্য রাখি।

সেশনটি ডিমেনশিয়া টুল ডিজাইন প্রক্রিয়ার বিভিন্ন দিক সম্পর্কে ইন্টারেক্টিভ কথোপকথনকে উৎসাহিত করেছিল। অংশগ্রহণকারীরা ডিমেনশিয়া সনাক্তকরণ এবং পরিচালনার অনন্য সমস্যাগুলির উত্তর খুঁজে পেতে সহযোগিতা করেছেন।

এছাড়াও প্রাথমিক পর্যায়ে ডিমেনশিয়া নির্নয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা  ব্যবহারে জন্য কর্মশালায়  অংশগ্রহনকারী বিশেষজ্ঞরা মতামত দেন।

আরও খবর

Sponsered content