শিক্ষা

জাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে দিনব্যাপী গবেষণাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে দিনব্যাপী গবেষণাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ জন এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ১০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ এবং প্রভাষক নাদিম শরিফ।

জাবি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বিজ্ঞান ক্লাবের সভাপতি তারেক মাহমুদ। এসময় শতভাগ শিক্ষাবৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাওয়া ক্লাবের সাবেক সভাপতি তারেক আজিজকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

কর্মশালায় বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার বলেন, ’এরিস্টটল, শেক্সপিয়ার কিংবা গুণী মানুষদের সম্মান করতে না পারলে জ্ঞানী হতে পারবে না। বিজ্ঞানের প্রতি কৃতজ্ঞতাবোধ থাকলে বিজ্ঞানী হওয়া যাবে।যেসব শিক্ষার্থী গবেষণাপত্র প্রকাশ করছে তাদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্মাননা প্রদান করলে আরো বেশি শিক্ষার্থী গবেষণায় আগ্রহী হবে বলে মনে করেন তিনি।’

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক আলমগীর কবীর বলেন, ’আমি যে গবেষণা করছি এটি মানুষকে জানাতে পেপার পাবলিশিং করা প্রয়োজন। ভালো গবেষক হওয়ার জন্য দেশে বিদেশে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ ও গবেষকদের সাথে যোগাযোগ করতে হবে। ’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে বিজ্ঞান প্রযুক্তির আশীর্বাদ সারাদেশে ছাড়িয়ে দিতে নানা কর্মসূচি পালন করে আসছে। এরমধ্যে জাতীয় গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা ছাড়াও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা সহ বিভিন্ন সভা-সেমিনার উল্লেখযোগ্য।