অন্যান্য

মধ্যরাত থেকে কম দামে মোবাইল ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট

১০ নভেম্বর ২০২৩ , ৪:৪৯:২৫ প্রিন্ট সংস্করণ

সরকারের নির্দেশনা অনুযায়ী শুক্রবার (১০ নভেম্বর) রাত ১২টা থেকে ইন্টারনেটের দাম কমাবে দেশের মোবাইল ফোন অপারেটররা। তবে এরইমধ্যে কিছু কোম্পানি তাদের প্যাকেজের দাম কমিয়েছে। এই তালিকায় রয়েছেরাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটক। প্রতিষ্ঠানটি ৮ নভেম্বরই দাম কমিয়েছে।

মোবাইল ফোন অপারেটররা এখন থেকে ৩ দিনের ডেটা প্যাকেজের দাম ৭ দিনের মধ্যে রাখবে। ফলে আগের চেয়ে কম দামে মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোবাইল অপারেটরদের ১০ নভেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দিয়েছিলেন। সেই হিসেবে অপারেটররা এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানা গেছে। আজ মধ্য রাতেই নতুন দাম কার্যকর হবে। কোনও কোনও অপারেটর এরই মধ্যে নতুন দাম কার্যকর করেছে বলে জানা গেছে।

মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে শুক্রবার (১০ নভেম্বর) একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সংগঠনটি বলেছে, গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলি অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপারেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। ‘দুর্ভাগ্যবশত’ এর মাত্র ১৫ দিন পরে আবারও প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।

জানা গেছে, টেলিটক মোবাইল ইন্টারনেটের দাম কমালেও গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ৯ নভেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি দিয়ে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে তাদের অপারগতার বিষয়টি জানায়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিষয়টি জানতে পেরে বিটিআরসির চেয়ারম্যানকে মোবাইল ইন্টারনেটের দাম না কমালে অপারেটরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘প্যাকেজ রিশিডিউলের নামে অপারেটররা ইন্টারনেট প্যাকেজের ৭ ও ৩০ দিন এবং আনলিমিটেড দাম বাড়িয়ে দেবে, এটা তো তারা করতে পারে না। আমি এটা মেনে নেব না।’

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘নির্দেশনা না মানলে অপারেটরদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।’