দেশজুড়ে

রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন, বাধা নেই মুক্তিতে

ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২৩ , ১০:১০:১৮ প্রিন্ট সংস্করণ

রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন, বাধা নেই মুক্তিতে

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় ভবন মালিক ও কারখানা মালিকদের বিরুদ্ধে দায়ের করা মামলায় সোহেল রানাকে জামিন দিয়েছে হাইকোর্ট।

গতকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল) এ বিষয়ে জারি করা রুল মঞ্জুর করে বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায় দেয়।

আদালতে আসামিপক্ষের আইনজীবী ছিলেন মো. কামরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ান।

সোহেল রানার পক্ষের আইনজীবী কামরুল ইসলাম বলেন, হত্যা মামলায় সোহেল রানাকে নিয়মিত জামিন দিয়েছে হাইকোর্ট। সব মামলায় তিনি জামিনে আছেন। এখন রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার আদালতে গিয়ে এ জামিন আদেশে স্থগিতাদেশ না নিলে তার মুক্তিতে বাধা নেই।

রাষ্ট্রপক্ষে শুনানিকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মহিউদ্দিন দেওয়ান বলেন, ‘জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে যাবে।

মামলাটি বর্তমানে অধস্তন আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে উল্লেখ করে জেলা ও দায়রা জজ আদালতের পিপি বিমল সমাদ্দার জানান। এ মামলার সাক্ষীর সংখ্যা পাঁচ শতাধিক। মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২০২২ সালের মাঝামাঝি। এর মধ্যে ৪১ জনের সাক্ষ্যগ্রহণ সম্ভব হয়েছে গত এক বছরে।

ঘটনার ১০ বছরেও মামলাটি শেষ না করতে পারার কারণে জামিন হয়ে গেলো কিনা— এমন প্রশ্নে তিনি বিস্ময় প্রকাশ করে সাংবাদিকদের বলেন, জামিনের বিষয়টি তার জানা নেই। তবে বারবার বলা হয়, মামলার দীর্ঘসূত্রিতার কথা। কিন্তু কেন মামলাটি ঝুলে গেলো সেটা নিয়ে কেউ কথা বলে না।

পিপি বিমল সমাদ্দার আরও বলেন, মামলায় অভিযোগ গঠনের আদেশকে চ্যালেঞ্জ করে কয়েকজন আসামি উচ্চ আদালতে আবেদন করেন। এর মধ্যে ছয় জনের পক্ষে উচ্চ আদালতের স্থগিতাদেশ আসে। এখনও দুই জনের স্থগিতাদেশ বহাল আছে। ফলে বিচারিক আদালতের ইচ্ছে থাকা সত্ত্বেও উচ্চ আদালতের এ আদেশের কারণে কার্যক্রম শুরু হয়নি। পরে গত বছর সিদ্ধান্ত নেওয়া হয়, যাদের স্থগিতাদেশ নেই তাদের মামলা চালিয়ে নেওয়ার।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা ধসের ঘটনায় এক হাজার ১৩৬ জন নিহত হন। এ ঘটনার পাঁচদিন পর ভারতে পালিয়ে যাওয়ার পথে সোহেল রানাকে যশোরের বেনাপোল থেকে গ্রেপ্তার করা হয়।

আরও খবর

Sponsered content