খেলাধুলা

স্বপ্নার পর নারী দলের দায়িত্ব ছাড়ছেন সাফজয়ী কোচ ছোটন

গত সেপ্টেম্বরে নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল। কিন্তু এরপর একের পর এক দুঃসংবাদ শুনতে হচ্ছে দেশের ফুটবলপ্রেমীদের।

গত কয়েক মাসে অবসর নিয়েছেন সাফজয়ী তিন ফুটবলার। যার হাত ধরে ইতিহাস গড়েছিল নারী ফুটবলার, সেই গোলাম রব্বানী ছোটনও এবার চাকরি ছাড়ছেন।

শুক্রবার (২৬ মে) চাকরি ছাড়ার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন এই কোচ।  ছোটন বলেন, ‘হ্যাঁ, আমি নারী দলের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামী মাস পর্যন্ত আছি। গত সাত-আট বছর অক্লান্ত পরিশ্রম করেছি। পারিবারিক জীবন, ব্যক্তিগত জীবনে সময় দিতে পারিনি। একের পর এক টুর্নামেন্টে যে শারীরিক-মানসিক চাপ সেটা থেকে আমার বিশ্রাম দরকার। ’  

এর আগে হঠাৎ করেই সব ধরনের ফুটবল থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন জাতীয় নারী ফুটবল দলের স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না।

শুক্রবার (২৬ মে) বিকেলে নিজের ফেসবুকে তিনি এই ঘোষণা দিয়েছেন। 

যদিও স্বপ্না ফুটবল ছাড়া কারণ বলতে অপারগতা প্রকাশ করেন সাংবাদিকদের কাছে। তবে তিনি বলেছেন, আমি গতকাল বৃহস্পতিবার ছুটি নিয়ে ফুটবল ক্যাম্প থেকে রংপুরের বাড়িতে এসেছি। আমি যার ফিরব না সেটা আমার কোচরা বুঝতে পেরেছেন।

আপনি জাতীয় দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আছেন ফর্মের তুঙ্গে। এ সময় ফুটবল ছাড়ার ঘোষণা কেন? জবাবে স্বপ্না বলেন, ‘গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে আর কি হবে? আমি আসলে এর বেশি কিছু বলতে চাই না। আমি যদি না খেলতাম, সবাই আমাকে দলে না দেখতো তাহলে জানতে চাইতেন আমি কোথায়? যে কারণে ফেসবুকের মাধ্যমে জানিয়ে দিয়েছি- আমি আর ফুটবল খেলছি না । অনেক তো খেললাম।’

স্বপ্না গত বছর নেপালে সাফজয়ী দলের সদস্য। টুর্নামেন্টে চারটি গোল করে বাংলাদেশকে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে বড় অবদান রেখেছেন। যদিও ইনজুরির কারণে ফাইনাল খেলতে পারেননি।