স্বাস্থ্য

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট

৩১ আগস্ট ২০২৩ , ১২:২১:১০ প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় (গতকাল বুধবার সকাল আটটা থেকে আজ বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গুতে ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৬ জনেরই মৃত্যু হয়েছে ঢাকার বিভিন্ন হাসপাতালে।

এ নিয়ে দেশে ডেঙ্গুতে ৫৯৩ জনের মৃত্যু হলো। আর আগস্টে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৪২ জনের। আজ স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৮৭৫ এবং ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১ হাজার ৪৩৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। 

এ নিয়ে চলতি বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ২৩ হাজার ৮০৮ জন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫৮ হাজার ২১ এবং ঢাকার বাইরে ৬৫ হাজার ৭৮৭ জন রয়েছেন।

দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছিল গত বছর-২৮১ জন। চলতি বছর অনেক আগে সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। এ ছাড়া ২০১৯ সালে মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। ২০২০ সালে ৭ জন এবং ২০২১ সালে ডেঙ্গুতে মৃত্যু হয় ১০৫ জনের।

দেশে এখন ডেঙ্গুতে মৃত্যুর গড় হার শূন্য দশমিক ৫। গতকাল পর্যন্তও ঢাকায় মৃত্যুহার ছিল শূন্য দশমিক ৭। আজ এটি হয়েছে শূন্য দশমিক ৮। অপরদিকে ঢাকার বাইরে এখন মৃত্যুহার শূন্য দশমিক ২। গত ২৪ ঘণ্টায় যে ১৭ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছেন সাতজন। এই হাসপাতালে আজ পর্যন্ত মারা গেছেন ১০১ জন।