দেশজুড়ে

কুড়িগ্রামে শব্দ দূষণ বিরোধী অভিযানে এক প্রতিষ্ঠানকে বন্ধ ঘোষণা 

ডেস্ক রিপোর্ট

১৯ এপ্রিল ২০২৪ , ৭:৫৩:৫৪ প্রিন্ট সংস্করণ

জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম : কুড়িগ্রাম শহরের আবাসিক এলাকায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে অবৈধভাবে কাঠ সিজারিং মেশিন স্থাপন এবং শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ ভঙ্গের অপরাধে এক প্রতিষ্ঠানকে বন্ধ করে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কুড়িগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে শব্দদূষণ বিরোধী এক অভিযান পরিচালনা করা হয়। 

উক্ত অভিযানে কুড়িগ্রাম পৌরসভার ৪ নং ওয়ার্ডের পলাশবাড়ীর কবিরাজপাড়া গ্রামে আবাসিক এলাকায় অবৈধভাবে কাঠ সিজারিং মেশিন স্থাপন এবং শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ ভঙ্গের অপরাধে সাইফুল ইসলামের পরিচালিত প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়। 

এর আগে এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে উক্ত প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দের মানমাত্রা গ্রহণযোগ্য সীমার মধ্যে রেখে কার্যক্রম পরিচালনা করার জন্য নোটিশ প্রেরণ করা হয়েছিল। তবে উক্ত প্রতিষ্ঠানের মালিক নির্দেশনা অমান্য করে প্রতিষ্ঠানটি চালিয়ে আসছিলেন এতে কারখানার কালো ধোঁয়া ও বিকট শব্দে অত্র এলাকার লোকজনের মারাত্মক অসুবিধার সৃষ্টি হচ্ছিল। বিষয়টি নিয়ে এ অবৈধ কারখানা বন্ধে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়। 

অভিযোগের সত্যতা থাকায় অভিযানে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়ায় স্থানীয় জনগন প্রশাসনের প্রতি স্বস্তি প্রকাশ করেন।কুড়িগ্রাম জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব এম শরীফ খান অভিযানে নেতৃত্ব প্রদান করেন।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, শব্দদূষণ নিয়ন্ত্রণে অবৈধভাবে গড়ে উঠা এসব কারখানা বন্ধে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে এধরনের অভিযান অব্যাহত থাকবে।

আরও খবর

Sponsered content